চিকন হওয়ার সহজ উপায়

কোনো কিছুই অতিরিক্ত ভালোনা। তেমনি অতিরিক্ত স্বাস্থ শরীরের জন্য ভালোনা। এতে নানা রকম রোগের সমস্যা সহ মানুষদের হাসির কারণ হতে হয়। তাই আজকের ব্লগে আমরা জানবো কিভাবে খুব সহজেই চিকন হওয়া যায়। 

চিকন হওয়ার সহজ উপায়


চিকন হওয়ার সহজ উপায়গুলো হল:

খাবার খাওয়ার পরিমাণ কমানো: ওজন কমাতে হলে অবশ্যই খাবার খাওয়ার পরিমাণ কমাতে হবে। দিনে যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরের প্রয়োজন তার থেকে কম ক্যালোরি গ্রহণ করলেই ওজন কমবে।

প্রক্রিয়াজাত খাবার পরিহার করা: প্রক্রিয়াজাত খাবারগুলিতে প্রচুর পরিমাণে ক্যালোরি এবং চিনি থাকে। তাই ওজন কমাতে হলে প্রক্রিয়াজাত খাবার পরিহার করা জরুরি।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: স্বাস্থ্যকর খাবারগুলিতে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। তাই ওজন কমাতে হলে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

নিয়মিত ব্যায়াম করা: নিয়মিত ব্যায়াম করলে শরীরের মেটাবলিজম বাড়ে এবং ক্যালোরি পোড়ানো সহজ হয়। তাই ওজন কমাতে হলে নিয়মিত ব্যায়াম করা জরুরি।

এছাড়াও, চিকন হওয়ার জন্য নিম্নলিখিত টিপসগুলি অনুসরণ করতে পারেন:

পর্যাপ্ত ঘুম: পর্যাপ্ত ঘুম না হলে শরীরের মেটাবলিজম কমে যায় এবং ওজন বাড়ে। তাই ওজন কমাতে হলে প্রতিদিন কমপক্ষে ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে।

সঠিক পানি পান করা: পানি শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে এবং মেটাবলিজম বাড়ায়। তাই ওজন কমাতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

মানসিক চাপ কমানো: মানসিক চাপের কারণে শরীরে কর্টিসল হরমোনের মাত্রা বেড়ে যায়। এই হরমোন ওজন বাড়ায়। তাই ওজন কমাতে হলে মানসিক চাপ কমানো জরুরি।

চিকন হওয়ার জন্য উপরের টিপসগুলি অনুসরণ করলে আপনি ধীরে ধীরে ওজন কমাতে পারবেন। তবে, ওজন কমানো একটি ধারাবাহিক প্রক্রিয়া। তাই একদিনেই ওজন কমানো সম্ভব নয়। ধৈর্য ধরে এবং পরিশ্রম করে আপনি আপনার কাঙ্ক্ষিত ওজন অর্জন করতে পারবেন।

এখানে কিছু নির্দিষ্ট খাবার এবং ব্যায়াম রয়েছে যা আপনাকে চিকন হতে সাহায্য করতে পারে:

খাবার,

ফল: ফলগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং ফাইবার থাকে। এগুলি আপনাকে দীর্ঘ সময় ধরে পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।

শাকসবজি: শাকসবজিগুলিতে ক্যালোরির পরিমাণ কম থাকে এবং এগুলিতে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে।

প্রোটিন: প্রোটিন আপনাকে পেশী গঠনে সাহায্য করে এবং মেটাবলিজম বাড়ায়।

স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট: স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট আপনাকে শক্তি দেয় এবং ওজন বাড়ায় না।

ব্যায়াম:

কার্ডিও: কার্ডিও হল ওজন কমানো এবং মেটাবলিজম বাড়ানোর জন্য সবচেয়ে কার্যকর ব্যায়াম।

পেশী তৈরির ব্যায়াম: পেশী তৈরির ব্যায়াম আপনাকে দীর্ঘ সময় ধরে শক্তিশালী রাখে এবং ওজন বাড়ায় না।

Previous Post
No Comment
Add Comment
comment url